1. masud.shah@gmail.com : Administrator :
  2. news.bholacrime@gmail.com : News Editor : News Editor
  3. subeditor.bholacrime@gmail.com : Sub Editor : Md. Iqbal Hossain
বাংলাদেশের কৃষি ও কৃষকের ভাগ্য বদলে দিতে পারে একটি সুপারিশ মালা - Bhola Crime
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৫:৫৫ অপরাহ্ন

বাংলাদেশের কৃষি ও কৃষকের ভাগ্য বদলে দিতে পারে একটি সুপারিশ মালা

মোঃ মারুফ হাসান/সম্পাদক
  • শুক্রবার, ২১ মে, ২০২১

কৃষিনির্ভর বাংলাদেশে কৃষকের ভাগ্যোউন্নয়ন ও কৃষিতে বিপ্লব ঘটানোর যুগোপযোগী সিদ্ধান্ত গ্রহনের আহবান জানিয়ে নিজস্ব ফেসবুক ওয়ালে একটি নীতিমালা ও তা বাস্তবায়নের সুপারিশ জানিয়েছেন জনাব ফরিদুল ইসলাম ৷

বিস্তারিত :মাননীয় স্হানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মহোদয়, আমার সালাম গ্রহন করুন ।

আগামী মাসে জাতীয় স্বেচ্চাসেবক নীতিমালা ঘোষনার মধ্যে আমার কাংখিত পরিকল্পনাটি অন্তর্ভুক্ত করার জন্য সবিনয় বিনীত অনুরোধ জ্ঞাপন করছি।

আমি একটি বিষয়ে চিন্তাভাবনা করে জনগণের সার্বিক চাহিদা মোতাবেক কার্যক্রম পরিচালনা করতে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করার নিমিত্তে ব্যাক্ত করছি।বাংলাদেশ কৃষি প্রধান দেশ।

বর্তমানে বাংলাদেশের সর্বত্রই গ্রামের খেটে খাওয়া মানুষগুলো অতিরিক্ত সুবিধা আদায়ের প্রেক্ষিতে পরিবারের সদস্যদের ভরন পোষনের আসু প্রয়োজনে কৃষি কাজ বাদ দিয়ে কিছু সংখ্যক লোক বিদেশে,কিছু সংখ্যক লোক রাজধানী ঢাকা সহ বিভিন্ন শহরে অবস্হান করে বেশী আয়ের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।ফলশ্রুতিতে গ্রাম অঞ্চলে সঠিকভাবে কৃষি কাজ সুসম্পন্ন করতে শ্রমিকের চরম অভাবের কারণেই কৃষি ক্ষেত্রে আশানুরূপ ফসলাদি উৎপাদনে বড় ধরনের সমস্যা সৃষ্টি হচ্ছে।

আমি এ বিষয়টি নিয়ে ভীষণ ভাবে চিন্তা ভাবনা করে মন স্হির করেছি যে ফেসবুকের মতো যোগাযোগ মাধ্যমে বিষয়টি নিয়ে আলোচনা করা হলে ব্যাপক গণমানুষের চিন্তা চেতনা বাস্তবায়নে নতুন নতুন কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা সম্ভব হলে কৃষি প্রধান দেশ হিসাবে কাংখিত ফসলাদি উৎপাদন করতে সক্ষম হবে বলে আমি দৃঢ ভাবে বিশ্বাস করি ।

আমি আশা করি মাননীয় মন্ত্রী মহোদয় আপনার মন্ত্রণালয়ের মাধ্যমে প্রাথমিক ভাবে প্রতিটি ইউনিয়নে ৫/৭টি প্রকল্প হাতে নিয়ে কার্যক্রম পরিচালনা করা সক্ষম হলেই বিষয়টি সঠিকভাবে সফলতা অর্জন করতে সক্ষম হবে।

প্রথমে প্রতিটি ইউনিয়নে বড় বড় মাঠের জমির মালিকদের মধ্যে কৃষি কাজে উৎসাহী ব্যাক্তিদের সমন্বয়ে প্রতিটি মাঠের জন্য একটি সমবায় সমিতির কাঠামো নির্মাণ করে দিলে এবং উল্লেখিত সমিতির কৃষি কাজের সাথে সংশ্লিষ্ট যন্ত্রপাতি লোন/ ভর্তুকির মাধ্যমে সরবরাহ করে কেন্দ্রীয় কৃষি গবেষণা কর্তৃপক্ষের ফর্মুলায় স্ব স্ব উপজেলা কৃষি কর্মকর্তাদের তত্ত্বাবধানে মাঠ নির্বাচন করে দিতে সক্ষম হলে এবং উৎপাদিত ফসলাদি জমির মালিকদের এবং সমিতির সদস্যদের মধ্যে ন্যায় সংগত চুক্তি মোতাবেক বন্টন নামা দলিল অনুযায়ী করা সম্ভব হলে জমির মালিক,সমিতির সদস্যরা সত্যিকার অর্থে লাভবান হবে আমি দৃঢ প্রতিজ্ঞ, ফলশ্রুতিতে জনগণ ও দেশ ক্রমান্বয়ে বড ধরনের লাভবান হতে সক্ষম হবে। কেননা বড় বড় মাঠ নির্বাচন করা হলে এবং যন্ত্রপাতির সহায়তায় চাষাবাদ করলে অধিকাংশ জমির ফসল ফলাতে এবং উৎপাদিত ফসলাদি তুলতে কৃষি শ্রমিকের অভাব অনুভব হবে না বলে আমি আশাবাদ ব্যক্ত করছি ।

তাই কার্যক্রমটি সঠিকভাবে বাস্তবায়িত করার নিমিত্তে সর্বাত্মক সহযোগিতা করার জন্য মাননীয় মন্ত্রী এবং জননেত্রী, মানবতার নেত্রী, স্বপ্ন দ্রষ্টা, দেশরত্ন বঙ্গবন্ধুর জেষ্ঠ্য কন্যা,আমার প্রিয়নেত্রী শেখ হাসিনা মাননীয় প্রধানমন্ত্রী গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নিকট প্রকল্পটি গ্রহন ও বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশের জনগণের সার্বিক চাহিদা মোতাবেক কার্যক্রম পরিচালনা করে জনগণের সামাজিক ও অর্থনৈতিক উন্নতি টেকসই উন্নয়ন নিশ্চিত করতে সবিনয় বিনীত অনুরোধ করছি।

সকলের জন্য শুভকামনা নিরন্তর। জয় বাংলা জয় বঙ্গবন্ধু। আল্লাহ হাফেজ।

সংগৃহীত

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020