1. masud.shah@gmail.com : Administrator :
  2. news.bholacrime@gmail.com : News Editor : News Editor
  3. subeditor.bholacrime@gmail.com : Sub Editor : Md. Iqbal Hossain
ষষ্ঠ শ্রেণির ভর্তিতে বয়সের জটিলতা কাটলো,আবেদন ৭ জানুয়ারি পর্যন্ত - Bhola Crime
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৪:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম :
রাজৈরে মহিলা ভাইস চেয়ারম্যান হলেন নূর জাহান পারুল ভোলায় দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত,আয়োজনে ভোলা জেলা অনলাইন প্রেসক্লাব ইজি ফ্যাশন মানেই নান্দনিক পাঞ্জাবিতে ঈদ ফ্যাশন চৌদ্দগ্রাম প্রেসক্লাবের নতুন কমিটি গঠন তৌহিদ সভাপতি- সম্পাদক সোহাগ- সাংগঠনিক ফারুক পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন ভোলার কৃতি সন্তান রাহাত মাহমুদ অটোরিক্সা চালকের গলাকাটা লাশ উদ্ধার করেছে চরফ্যাশন থানা পুলিশ নৌকাকে বিজয়ের আহবান,নাগরিক সংবর্ধনায় এম.পি শাওন ভোলা-৩ আসনে নুরুন্নবী চৌধুরী শাওনেই আ’লীগের ভরসা সহকারী পুলিশ সুপারের কার্যালয় তজুমদ্দিন সার্কেল ভোলা’র অফিস উদ্বোধন  লালমোহনে জাতীয় পার্টির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য নুরুননবী সুমনের লিফলেট বিতরন

ষষ্ঠ শ্রেণির ভর্তিতে বয়সের জটিলতা কাটলো,আবেদন ৭ জানুয়ারি পর্যন্ত

মোঃ মারুফ হাসান
  • শুক্রবার, ১ জানুয়ারী, ২০২১

আদালতের আদেশের প্রেক্ষিতে ষষ্ঠ শ্রেণিতে ভর্তিতে বয়সসীমার নীতিমালা স্থগিত করে বয়সের কারণে যারা আবেদন করতে পারেনি তাদের সেই সুযোগ দিয়েছে সরকার।

আগামী ৭ জানুয়ারি পর্যন্ত সফটওয়্যারের মাধ্যমে ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন করা যাবে। আর ১১ জানুয়ারি লটারি হবে জানিয়ে বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

আদালতের নির্দেশে গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় লটারির কার্যক্রম স্থগিতের কথা জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আদালতের নির্দেশনা অনুযায়ী আবেদন প্রক্রিয়ায় পরিবর্তন আনা হয়েছে।

“ইতোপূর্বে বয়সের কারণে আবেদন করতে না পারা শিক্ষার্থীরা এখন আবেদন করতে পারবে। আবেদনের জন্য সফটওয়্যার বৃহস্পতিবার বিকাল ৫টায় খুলে দেওয়া হয়েছে।”

আগামী ৭ জানুয়ারি বিকাল ৫টা পর্যন্ত আবেদন জমা দেওয়ার সফটওয়্যার চলমান থাকবে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১১ জানুয়ারি ডিজিটাল লাটারি হবে।

ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদনের ক্ষেত্রে বয়সসীমা নির্ধারণ করে তিন বছর আগে শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা নীতিমালা স্থগিত করে দেয় হাই কোর্ট। পাশাপাশি ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন করার সময় আরও এক সপ্তাহ বাড়িয়ে দিতে বলে আদালত।

বয়সসীমার কারণে নির্ধারিত সময়ে আবেদন করতে ব্যর্থ হওয়া এক শিক্ষার্থীর বাবার করা রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাই কোর্ট বেঞ্চ গত মঙ্গলবার রুলসহ এই আদেশ দেয়।

হাইকোর্ট স্থগিত করেছে ৬ষ্ঠ শ্রেণীর ভর্তিতে বয়সের শর্ত ৷

গত ১৫ ডিসেম্বর থেকে ২৭ ডিসেম্বর পর্যন্ত ভর্তির আবেদনের সময় দিয়ে বিজ্ঞপ্তি দিয়েছিল সরকার। সে অনুযায়ী মুন্সিগঞ্জের এক শিক্ষার্থীর বাবা মিজানুর রহমান অনলাইনে ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন করতে যান। কিন্তু বয়সসীমার কারণে তার আবেদনটি গ্রহণ হচ্ছিল না।

২০১৭ সালের ১৫ নভেম্বরের শিক্ষা মন্ত্রণালয় যে ভর্তি নীতিমালা জারি করে, সেখানে বলা হয়, প্রথম শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীদের বয়স হতে হবে ৬ বছরের বেশি। সে হিসাবেই দ্বিতীয় থেকে নবম শ্রেণিতে ভর্তির বয়সসীমা নির্ধারিত হবে।

সে নিয়মে যষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে হলে বয়স হতে হবে ১১ বছরের বেশি। কিন্তু ওই শিক্ষার্থীর জন্ম ২০১১ সালের ৩০ জুলাই।

এদিকে সরকারের অপর একটি আদেশে বলা হয়েছে এসএসসি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য অন্তত ১৪ বছর বয়স হতে হবে।

আদালত রিট শুনানি নিয়ে ২০১৭ সালের ভর্তি নীতিমালার বয়সসীমা ষষ্ঠ শ্রেণির ক্ষেত্রে স্থগিত করে রুল জারি করে। এ আদেশের ফলে এখন ১১ বছরের কম বয়সীরা ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন করতে পারবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2020-2022